খুঁজে পাওয়া

খুঁজে পাওয়া
          সুমন

আলগা থাকা এই শহরে, আজ আর ঘুম নেই।
হয়তো যদি ইচ্ছে গুলো বেঁচে আছে কোনো শেকড়ে,
যদি দিব্যি এতোটাই সহজ হতো কিছু আঁকড়ে রাখা।
কিছু ভাবনা, কিছু রাগ, কিছুটা খুশি, আর আমি।

আসলে সবকিছু ভাবলেই খুব সহজ, বা কঠিন,
বসে আছে কোনো সূরমা মগজে সাঞ্জিম।
সব শত উঠো বসা ভাবনার যন্ত্রে,
এই হাল খুঁজে পাবেনা কোনো বিদ তন্ত্রে।

খুঁজে পাওয়া খুব সহজ সুবানির আকাশে,
খুঁজে পাওয়া খুব কঠিন আঁধারের বিনাশে।
খুঁজে পেও, তবে খুশি থেকো তুমি নাই একাধিক,
খুঁজে পাও অহংকারে তুমি তবে শতাধিক।

আমি দুঃখ, আমি বেদনা, আমি রাগ, আমি যাতনা,
আমি কষ্ট, আমি ব্যাথা, আমি স্বপ্ন, আমিই মহিমা।
আমি উল্লাস, আমি কথন, আমি চারিত্রিক পরিসীমা,

খুঁজে পেলো অহল্যা, সীমাহীন অসংখ্য বিদঘুটে তথ্য,
খুঁজে পাওয়া কি আসলে ? খোঁজাগর ভক্ত।

Comments

Popular posts from this blog

THE DARK SIDE OF KOLKATA

44 Days Of Hell – The murder story of Junko Furuta

Khijadiya Bird Sanctuary Jamnagar